মিডিয়াটেক ও স্ন্যাপড্রাগন চিপসেটের ভিতরে পার্থক্য

আমাদের অনেকের মিডিয়াটেক ও স্ন্যাপড্রাগন সম্পর্কে ধারণা থাকে না।তাই আজকে আপনাদের ছোট করে একটা ধারণা দিতে চাই। মিডিয়াটেক হলো তাইওয়ান এর একটা কোম্পানি।এদের চিপসেটে cpu হিসাবে অক্টা-কোর, হেক্স-কোর ও ডিকো-কোর ইত্যাদি ব্যবহার হয়।অন্যদিকে স্ন্যাপড্রাগন চিপসেটগুলি Qualcomm (আমেরিকান) কোম্পানী নির্মাণ করে এটি হলো একমাত্র চিপসেটে যেটিতে cpu ছাড়াও অন্যন্য প্রসেসর ব্যবহার করা হয়।এটি হলো স্ন্যাপড্রাগনের ও অন্যান্য চিপসেট এর ভিতর মূল পার্থক্য।sd কে SoC’s(System on chip)নামে অভিহিত করা হয়।এর মানে হলো তাদের চিপসেটগুলি (SoC’s) এর একটি cpu, gpu (Adreno Graphics), ইমেজ প্রসেসর, মিডিয়া প্রসেসর, ডিএসপি (ডিজিটাল সিগন্যাল প্রসেসর), সেলুলার মোডেম ইউনিট, ওয়াইফাই মোডু, রেডিও মডিউল , জিপিএস মডিউল, ইত্যাদি এই সমস্ত মডিউল এবং প্রসেসর স্ন্যাপড্রাগন চিপের ভিতরে এই সব জিনিস অন্তর্ভুক্ত। এ জন্য তাদের চিপসেট অনন্য চিপসেটের তুলনায় ব্যয়বহুল।

ব্যাটারি লাইফ ও হিটিং :ব্যাটারির দিক দিয়ে মিডিয়াটেক স্ন্যাপড্রাগনের থেকে অনেক পিছিয়ে আছে। তারা ক্ষমতাশালী চিপসেট তৈরির জন্য অপ্টিমাইজ করছে কিন্তু এখনও ব্যাটারি লাইফের ক্ষেত্রে প্রতিযোগিতায় অনেক পিছিয়ে রয়েছে।এ ছাড়া অন্যসব চিপসেটে তুলনায় এটি ফোনকে গরম করে তুলে।অন্যদিকে স্ন্যাপড্রাগনের ব্যাটারির ক্ষেত্রেও অন্য সব চিপসেটের তুলনায় অনেক শক্তিশালী।এছাড়া sd তে হিটিং ইস্যু কম ।শুধু মাত্র sd 810 ব্যতীত কারণ এটি অনেক হিটিং ইস্যুর সমূখীন হয়েছিল।

পারফরমেন্স:মিডিয়াটেক প্রসেসরে ram বেশি থাকলে তারাও ভারী কাজ করতে সক্ষম এবং মাল্টিটাস্কিং ও ভালো কাজ করবে।অন্যদিকে স্ন্যাপড্রাগনের পারফরম্যান্সে অনেক এগিয়ে আছে মিডিয়াটেকের তুলনায়।ভারী কাজ,গেমিং,মাল্টিটাস্কিং নিঁখুদ ভাবে করার জন্য স্ন্যাপড্রাগনের চিপসেট বেস্ট।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Previous Post

ওরিও সম্পর্কে টুকিটাকি

Next Post

রিফারবিশড ফোন কি,কিভাবে রিফারবিশড ফোন চিনব?

Related Posts

আপনার স্মার্ট ফোনের ব্যাটারির সঠিক যত্ন নিচ্ছেন তো?আপনার ব্যাটারি আপনার উপর কতটুকু সন্তুষ্ট?

যারা নতুন ফোন কেনে তারা ব্যাটারি ব্যাকআপ কে বেশিই প্রাধান্য দিতে চায় বা বেশি ব্যাটারি ব্যাকআপ দেয় এমন…
পড়ুন