Application’s Permission – বাঁচুন ডিজিটাল চোরদের হাত থেকে!

ধরুন আপনি আপনার বাসায় একজন অপরিচিত লোককে নিয়ে আসলেন। কিন্তু লোকটিকে আনার কোনো উদ্দেশ্য নেই আপনার! (কথা শুনতেই কেমন লাগছে!! )

এখন লোকটি আপনার বেডরুমে যাচ্ছে। আপনার ব্যক্তিগত জিনিষপত্র নাড়াচাড়া করছে। (আসলেই খুবই ভয়ঙ্কর ব্যাপার!! )

এবার একটু মোড়টা ঘুরিয়ে আপনার হাতের মুঠোয় থাকা স্মার্টফোনের দিকে লক্ষ্য করুন। আপনি কী আপনার ফোনটি আপনার পাশের বাসার পরিচিত প্রতিবেশীর হাতে দিবেন? আর আপনার ফোনের ফোটো গ্যালারী, কন্টাক্ট নম্বর, ভিডিও যা কিছু আছে সব সে দেখতে দিবেন!

কিন্তু বাস্তব হলেও সত্য আমরা আমাদের প্রতিবেশী তো দূরে থাক অনেকে ফ্রেন্ডের সাথেই এইসকল তথ্য শেয়ার করিনা। আর অন্যদিকে আমার অপরিচিত কোনো ব্যক্তিকে এইসকল personal data এক্সেস এর অনুমোতি দিয়ে বসে থাকি। যাকে এই এক্সেস দিচ্ছি সে পৃথিবীর কোথায় থাকে তাও আমরা জানিনা!

❍ এ আবার সম্ভব নাকি!?!
=> জ্বি, সম্ভব। প্রযুক্তির এই উন্নয়নের যুগে আপনি ছাদহীন এক খোলা আকাশের নিচে বসবাস করছেন। যেখানে কখন কে আপনার কি চুরি করছে/হাতিয়ে নিয়ে যাচ্ছে আপনি নিজেও বুঝতে পারবেন না।

❍ তাহলে জেনে নেওয়া যাক কীভাবে সম্ভব এই বিষয়গুলো!
=> আমরা আমদের Smart Phone এ প্রতিনিয়তই বিভিন্ন ধরনের Application ব্যবহার করেই যাচ্ছি। সেই app গুলোর উদ্দেশ্য কি থাকতে পারে! সেটা একবারও ভেনে দেখিনা।

“অনেক সময় কৌতূহলবসত বিভিন্ন App ইন্সটল করে একটু টেস্ট করেই দেখিনা এপটি কেমন!” এইরকম ছেলেমানুষি করে আমরা আমাদের ফোনের গুরুত্বপূর্ণ কিছু অংশের এক্সেস অন্যের হাতে ছেড়ে দিচ্ছি প্রতিনিয়ত।

❍ Phone এর বিভিন্ন অংশের Access নিয়ে তাদের লাভ?

=> লাভ একটাই। User-এর তথ্য হাতিয়ে নেওয়া।

আর এটার উপর পুঁজি করে কিছু অসাধু user-এর দুর্বলতার সুযোগ নিতে পারে। অতিব গুরুত্বপূর্ণ তথ্য পেলে তারা ব্লাকমেইল করতেও পিছপা হবেনা। এমন কি নিশ্চয়তা আছে যে user-এর কাছ থেকে টাকা হাতানোর প্লানও তাদের থাকতে পারে না!

এছাড়া এরা মূলত যে কাজটি করে সেটি হল ব্যবহারকারীর ডেটা চুরি করে অন্য কোনো কম্পানির কাছে বিক্রি করে দেওয়া অথবা নিজের তথ্য সংরক্ষণ করে পরবর্তীতে বিভিন্ন কাজে ব্যবহার করা

অনেক সময় Smart Phone-এর কিছু গুরুত্বপূর্ণ পার্মিশন নিয়ে অন্য কোনো application ও ইচ্ছামত ইন্সটল করে দেওয়ার মত কাজ করে থাকে। তখন ফোন রিসেট দেওয়া ছাড়া কোনো উপায় থাকেনা। অনেক ক্ষেত্রে Administration Permission নিয়ে আপনার Phone এর বারোটাও বাজিয়ে দিতে পারে যার শেষ চিকিৎসা গুরুত্বপূর্ণ file হারিয়ে Phone flash দেওয়া!

❍ কোথায় গেলে কোন App কোন permission ব্যবহার করছে সেটা পাওয়া যাবে ?
=> ফোনের settings > Installed App > App টি select করুন > Permission Name এর Option এর দেখা মেলে।
অথবা,
অনেক Phone এ Settings এই সরাসরি “Permission” Option পাওয়া যায়।
অথাবা,
কোনো App এর permission access ঐ App টির App info এর মধ্যেও পাওয়া যায়।

❍ App permission কী denied করা যায় ?
=> অবশ্যই, Manually App permission Denied করা যায়। কিছু Application এর extra কিছু permission “Allow” করা থাকে যা সেই application এর জন্য কোনো দরকারই পড়েনা। Permission access option থেকে চাইলে এইগুলো “Denied” করা যায়।

আজ এ পর্যন্তই। পোস্টটি ভাল লাগলে আপনার বন্ধুদের মাঝেও ছড়িয়ে দিন।

কেবল সচেতনতাই পারে প্রযুক্তির কালো থাবা থেকে আমাদের রক্ষা করতে।

পূর্বের পোষ্টঃ [সজ্ঞানে প্রযুক্তি #১] আমরা কতটুকু নিরাপদ সোশ্যাল মিডিয়া-এর হাত থেকে!

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Previous Post

MNP-এর খরচ কমছে !

Next Post

আপনার স্মার্টফোনটি বৈধ তো!

Related Posts

জেনে নিন MIUI এর কিছু এক্সক্লুসিভ ফিচার সম্পর্কে (পর্ব-১)

আমরা যারা শাওমি ফোন চালাই বা নতুন করে চালানোর প্লান আছে তারা সবাই কম বেশি MIUI এর নাম…
পড়ুন

[TechSa #4] এক নজরে জেনে নিন Search Engine সম্পর্কে।

ইন্টারনেট যগতে Search Engine হল এমন একটি ইঞ্জিন/যন্ত্র (নির্দিষ্ট কিছু প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ও বিভিন্ন এলগরিদম ব্যবহার করে তৈরি…
পড়ুন